দেনার দায়ে পরাস্ত পর্যদুস্ত অসহায় পরিবার

রংপুর বিভাগীয় প্রতিবেদক

ঋণের বোঝায় জর্জরিত হয়ে দিশেহারা হয়ে আছেন নীলফামারির চিলাহাটির বিধবা মেহেরুন নেসা। তাঁর যুক্তরাজ্য প্রবাসী সন্তান মাসুম সাজ্জাদ-এর শিক্ষা ও ভরনপোষণের খরচ বহন করার জন্যে স্থাবর অস্থাবর সম্পত্তি বিক্রি করেছেন। ধার দেনা করতে হয়েছে অনেক। এসব ঋণের বেশিরভাগই উচুঁ সুদের হারে। কিস্তি পরিশোধে সমস্যা হলেই হুমকি ধমকি আর বাজে ব্যবহার এর শিকার হতে হয় এবং সুদের হার বেড়ে যায় চরমভাবে। সুদের হার এমন চরমভাবে বেড়ে গিয়েছে যে এই আকাশচুম্বী ঋণ পরিশোধ সম্ভব নয়। তার আরও দু’ছেলে সাম্প্রতিক সময়ে দুর্বৃত্তের দ্বারা লাঞ্ছিত হয়েছেন যেটা সরাসরি তাদের দেনার সাথে জড়িত।

নিয়মিত হুমকির কারণে বাসার বাইরে বেরুতেই তাদের সমস্ত পরিবার তটস্থ হয়ে থাকে। এই পাওনাদারেরা সরকারি দলের মদদপুষ্ট বলে অভিযোগ এসেছে। প্রশাসন নির্বিকার এবং অনেক ক্ষেত্রে প্রশাসনের বিরুদ্ধে অনভিপ্রেত আচরণের অভি্যোগ উঠেছে। মাসুম সাজ্জাদের এক ভাই যিনি আক্রমণের শিকার হয়েছেন এই ব্যাপারে কথা বলতে অনাগ্রহ প্রকাশ করেন। মাসুম সাজ্জাদের সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি কান্নায় ভেঙ্গে পড়েন এবং তার ভাইদের এই দুর্দশার জন্যে নিজেকে দায়ী করেন কিন্তু এও বলেন যে বাংলাদেশের সরকারের সদিচ্ছা থাকলে, একটা ভাল ঋণ ব্যবস্থাপনার অবকাঠামো থাকলে এবং আইনের শাসনের প্রতিষ্ঠা থাকলে এই সমস্যা হয় না।

তিনি এও বলেন যে তার নিজের ধর্মনিরপেক্ষ ও সরকারের সমালোচনামুখি ব্যক্তিত্ত্বের কারণে এইসব সমস্যা হামলা প্রকট হয়ে দাড়িয়েছে। কিন্তু তিনি দেশে ফিরতে ভয় পাচ্ছেন বলেও জানান। 


স্থানীয় পুলিশ এই ব্যাপারে অনবহিত বলে জানান এই প্রতিবেদককে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *