দেশের স্বাস্থ্যব্যবস্থা আজ মুমূর্ষু: জাপা মহাসচিব

জিয়াউদ্দিন আহমেদ বাবলু
জিয়াউদ্দিন আহমেদ বাবলু

জাতীয় পার্টির (জাপা) মহাসচিব জিয়াউদ্দিন আহমেদ বাবলু বলেছেন, দেশের স্বাস্থ্যসেবা গভীর সংকটের মুখোমুখি। দুই বছর ধরে করোনা মহামারিতে সারা বিশ্ব বিপর্যস্ত। এ অবস্থা থেকে বাংলাদেশও মুক্ত নয়।

রাজধানীর কাকরাইলে রোববার বিকেলে জাপার কেন্দ্রীয় কার্যালয়ে সাবেক রাষ্ট্রপতি ও দলের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রয়াত এইচ এম এরশাদের মাগফিরাত কামনায় জাতীয় যুব সংহতি আয়োজিত দোয়া মাহফিলপূর্ব ভার্চ্যুয়াল আলোচনা সভায় জিয়াউদ্দিন এ কথা বলেন।

জাপা মহাসচিব বলেন, ‘আমরা শুরু থেকেই সরকারকে বলে আসছি, দেশের ৬৪টি জেলার হাসপাতালগুলোতে হাই ফ্লো অক্সিজেনের ব্যবস্থা করুন। দুই দিন আগে বগুড়ায় শুধু অক্সিজেনের অভাবেই ১২ জন করোনা রোগী মারা গেছেন। এর থেকে দুর্ভাগ্যজনক আর কী হতে পারে? এর দায় সরকারকেই নিতে হবে। দেশের স্বাস্থ্যব্যবস্থা আজ মুমূর্ষু। দেশের মানুষকে সে কী সেবা দেবে? তার নিজেরই সেবার প্রয়োজন। যদি হাসপাতালগুলোতে সরকার হাই ফ্লো অক্সিজেন সরবরাহ করত, তাহলে এভাবে অক্সিজেনের অভাবে মানুষ মারা যেত না।’ তিনি অবিলম্বে দেশের সব হাসপাতালে করোনাসহ সব রোগীর সুচিকিৎসা নিশ্চিত করার দাবি জানান।

জিয়াউদ্দিন বাবলু আরও বলেন, অক্সিজেন–সংকটের কারণ নির্ণয় করার জন্য সরকার একটি তদন্ত কমিটি গঠন করেছে। তদন্ত কমিটি আগেও বহু হয়েছে কিন্তু সেগুলো কখনো আলোর মুখ দেখেনি। এ সময় তিনি প্রশ্ন রেখে বলেন, যাঁরা ইতিমধ্যে মারা গেছেন, তদন্ত করে কি তাঁদের ফিরিয়ে আনা যাবে? এর দায়দায়িত্ব অবশ্যই সরকারকে বহন করতে হবে।

স্বাস্থ্যসেবা খাতের উন্নয়নের দাবি জানিয়ে জাপা মহাসচিব বলেন, ‘স্বাস্থ্য খাতে বরাদ্দ ১ শতাংশের কম। এই খাতে বরাদ্দ বাড়াতে হবে। আমাদের ১৮ কোটি জনগণের স্বার্থে স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য খাতকে ঢেলে সাজাতে হবে। স্বাস্থ্য খাতে দুর্নীতির দায়ে অভিযুক্ত মন্ত্রীসহ কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করতে হবে।’ তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য খাত পরিচালনায় চরম ব্যর্থতার জন্য ব্যর্থ ও অকর্মণ্য স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগেরও দাবি জানান।

জাতীয় যুব সংহতির সদস্যসচিব আহাদ ইউ চৌধুরীর সঞ্চালনায় দোয়া মাহফিলে উপস্থিত ছিলেন জাতীয় পার্টির ভাইস চেয়ারম্যান ও যুব সংহতির যুগ্ম আহ্বায়ক তারেক এ আদেল ও মো. হেলাল উদ্দিন, যুগ্ম দপ্তর সম্পাদক মাহমুদ আলম, কেন্দ্রীয় নেতা শেখ সারোয়ার হোসেন প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *