দুঃশাসনে সাংবাদিকতার মূল্য

বাংলাদেশে বাক-স্বাধীনতার অনুপস্থিতি নিয়ে সোচ্চার দৈনিক নবযুগ বহুবছর ধরে। একারণে আমাদের ভুগতে হয়েছে এন্তার। আমাদের সম্পাদকীয় ও প্রকাশক মহলের বিরূদ্ধে একের পর এক আইনী ও রাজনৈতিক আঘাত করে এসেছে বর্তমান সরকার বা সরকারপুষ্ট আওয়ামী সমর্থকেরা। আমরা চেষ্টা করে যাই নিরন্তর সাধারণ মানুষের মতামত তুলে ধরতে, কিন্তু সেটি করতে গিয়েও আমরা হয়েছি হয়রানির শিকার নিরন্তর। এই ক্রমাগতঃ আঘাতে জর্জরিত হয়েও আমরা আমাদের সাংবাদিকতা চালিয়ে গেছি এবং যাবো আমাদের পাঠককূলের সমর্থন নিয়ে। 

এটি উপযুক্ত সময় তুলে ধরার ঠিক কোন পর্যায়ের নিগ্রহ আমাদের পত্রিকার ওপর আরোপিত হয়েছে। আমাদের সম্পাদক যুক্তরাজ্যে রাজনৈতিক আশ্রয় প্রার্থনা করতে বাধ্য হয়েছেন এবং মিশ্র অনুভূতি নিয়ে দৈনিক নবযুগ নিশ্চিত করছে যে আমাদের সম্পাদক রাজনৈতিক আশ্রয় লাভ করেছেন। কিন্তু, আমাদের অনুভূতি এক্ষেত্রে মিশ্র। নিজের মাতৃভূমি ছেড়ে প্রবাসে আশ্রয় প্রার্থনা করা কী কোনো দেশপ্রেমিকের সৌভাগ্য হতে পারে? পারে না। একের পর এক মামলা দিয়ে গেছে আওয়ামী সরকার বা এর দোসরেরা আমাদের বিরূদ্ধে। আমাদের সম্পাদক-এর বিরূদ্ধে প্রমাণিত মামলা আছে দুই বা ততোধিক (সি.আর নং – ২৪৮/২০২০,   সি.আর নং – ১২০/২০২১,  সি.আর নং – ৭৯৭/২০২১,  সি.আর নং – ৪৭৭/২০২১,২৮৮(১)২০১৯)।

এই মামলা গুলোর অভিযোগ কী? আমাদের পত্রিকায় প্রকাশিত লেখা এবং সে লিখায় প্রকাশিত মতামত আওয়ামী গোষ্ঠীর গাত্রদাহের কারণ হয়েছে। শুধু আমাদের সম্পাদকীয় মতামত এই রোষানল তৈরি করেছে, তা নয়, অনেক সাধারণ মানুষ যারা শুধু তাদের অভিপ্রায় প্রকাশ করেছেন আমাদের বিভিন্ন প্রতিবেদনে তারাও শিকার হয়েছেন এবং ক্রমাগত হচ্ছেন এ-সমস্ত মামলায়। আমাদের অনুসন্ধান মতে দৈনিক নবযুগ এর সম্পাদক উপরোক্ত যেসমস্ত মামলার আসামী অভিযুক্ত হওয়ার কারণে রাজনৈতিক আশ্রয় প্রার্থনা করতে বাধ্য হয়েছেন, সে একই মামলায় দৈনিক নবযুগ এর অন্যান্য সম্পাদকীয় বিভাগ অভিযুক্ত। সাধারণ অনেকেই একই সাথে অভিযুক্ত বলে প্রমাণ পাওয়া গেছে শুধু তাদের দৈনিক নবযুগে মতামত প্রকাশের কারণে। উল্লেখযোগ্য অন্যান্য আসামীরা হলেন –  রোমানা আক্তার রুমকি,  মোহাম্মাদ শহীদুল ইসলাম জায়গীরদার, মোঃ মতিউর রহমান রকি, মোঃ সাব্বির হোসাইন, মোঃ রাজিম হোসাইন, মোঃ আল-আমিন কায়সার, মোঃ আশরাফুল আলম, মোঃ আবদুল রাজ্জাক, মোঃ মাসুম সাজ্জাদ, মুসা আহমেদ জায়গীরদার, আহসানুল হুদা সরকার, মোঃ বিন রাজিম, মোঃ আশিফ হোসাইন, শামীম আল মামুন, নূর মিয়া, মোঃ জাকির হোসাইন, মোঃ রুকন মিয়া, মোঃ নিজামুক হক, মুকিত চৌধুরী সহ অনেকে। 

আওয়ামী দুঃশাসন এর অবসান না হলে দেশত্যাগ ও প্রবাসের আশ্রয় নিয়ে থাকার এই বিষাদ আমাদের বয়ে বেড়াতে হবে। কিন্তু, আওয়ামী দুঃশাসনের অবসান যেন বিএনপির দুঃশাসনের সূচনা না করে। আমরা মনযোগ দিয়ে লক্ষ্য করছি আন্তর্জাতিক মহলের সাম্প্রতিক প্রতিক্রিয়া। মার্কিন আচরণ উদ্দীপনা ও আশা জাগায় কিন্তু ভারত এর মনোভাব পরিবর্তন না হলে পট-পরিবর্তন সম্ভব নয়।

সম্পাদকীয় বিভাগ, দৈনিক নবযুগ