দূর্নীতিবাজদের সাথে একাত্ন সজীব ওয়াজেদ জয়

আলী আমিন, যুক্তরাজ্য

২০১৬ সালে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওয়ার্ল্ড অর্গানাইজেশন অব গভর্নেন্স অ্যান্ড কম্পিটিটিভনেস নামক একটি সংগঠনের উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে যোগ দিয়েছিলেন (যুক্তরাষ্ট্রে)। ওই একই অনুষ্ঠানে আইসিটি ফর ডেভেলপমেন্ট অ্যাওয়ার্ড’দেয়া হয় প্রধানমন্ত্রীর ছেলে সজীব ওয়াজেদ জয়’কে।

World Organization of Governance & Competitiveness (WOGC) নামের ওই সংগঠনটি প্রায় ১ মিলিয়ন ডলার ব্যয় করে ছলচাতুরির মাধ্যমে ক্যারি ইয়ান এবং জিনা ঝৌ নামের এক দম্পতি ২০১৬ সালে গঠন করেছিলেন, যা তারা ২০২০ সাল পর্যন্ত পরিচালনা করেন।

এই সংগঠনটি গঠন করার পর প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ রাষ্ট্র মার্শাল আইল্যান্ডের একটি অংশ অবৈধভাবে অধিগ্রহণ করার উদ্দেশ্যে দেশটির আইন প্রনেতাদের লক্ষ-লক্ষ ডলার ঘুষ দেন এই দম্পতি। এ ছাড়াও জাতিসংঘ সদরদপ্তরে নিজ অবস্থান পোক্ত করতে উগান্ডা এবং ডমিনিকার কূটনৈতিকদেরও ঘুষ প্রদান করেন ক্যারি ইয়ান। ২০২০ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের এফবিআই তাদের কার্যক্রমে নজরদারি শুরু করলে তারা থাইল্যান্ডে পারি জমান। এবং পরবর্তীতে যুক্তরাষ্ট্রের “foreign corrupt practice” আইনে ক্যারি ইয়ান ও তার স্ত্রী’কে থাইল্যান্ডে গ্রেফতার করে যুক্তরাষ্ট্রে ফেরত পাঠানো হয়। বিচার শেষে এ বছরের ১৬মে ক্যারি ইয়ান’কে ৩ বছর ৬ মাস এবং তার স্ত্রী জিনা ঝৌ কে ২ বছর ৭ মাসের জেল দেয়া হয়।

গতকাল প্রকাশিত অর্গানাইজড ক্রাইম অ্যান্ড করপশান রিপোর্টিং প্রজেক্টের একটি অনুসন্ধানী প্রতিবেদনে প্রকাশ পেয়েছে কিভাবে ভুয়া মিনারেল ওয়াটার বিক্রেতা থেকে রীতিমত উচ্চ পর্যায়ের কূটনৈতিক বনে যান চীনা নাগরিক ক্যারি ইয়ান। এবং বিভিন্নভাবে চেষ্টা করেন প্রশান্ত মহাসাগরে অবস্থিত মার্কিন সামরিক ঘাঁটি থেকে ২০০ কিলোমিটার দূরে একটি দ্বীপ অধিগ্রহণ করতে।

এই পোস্টের সাথে যুক্ত ওসিসিআরপি’র অনুসন্ধানী প্রতিবেদনটি পড়ুন, এত ভয়াবহ জালিয়াতির কান্ড আমি সহসা দেখিনি। সেই লেখার লিংকঃhttps://www.occrp.org/en/investigations/chinese-miracle-water-grifters-infiltrated-the-un-and-bribed-politicians-to-build-pacific-dream-city?fbclid=IwAR0zDE3y7jsOzY7DDLk9dFcQI-CQ98jYBMBOgtCoy39-0D2Uzk7Q3RYUZxA

এবং এই জালিয়াতরা পৃথিবীর এত দেশ থাকতে, কেনো বাংলাদেশের প্রধানমন্ত্রী ও তার ছেলে’কে বিশেষ অতিথি করে অনুষ্ঠানে ডাকলো এবং পুরস্কার দিলো — সেটাও এক রহস্যই বটে!

এই ভিডিওতে ক্যারি ইয়ান’কে বাংলাদেশের প্রধানমন্ত্রী ও তার ছেলের সাথে হাস্যোজ্বলভাবে দেখা যাচ্ছে।

প্রকাশক, দৈনিক নবযুগ