সরকার প্রধান কম, বরং মাফিয়া গড মাদারই বেশি

লিখেছেন, এম ডি নুরুল ফারুক শাকের, যুক্তরাজ্য

বাংলাদেশের শেয়ার বাজারে ভয়াবহ কারসাজির সাথে জড়িত ছিলেন আলিফ গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক আজিমুল ইসলাম। ২০১৯ সালে তদন্তের মাধ্যমে তার কারসাজি প্রকাশ পাওয়ার পর বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন এই ব্যক্তিকে জরিমানা প্রদানের নির্দেশ দেয়। মার্কেট ম্যানিপুলেশনে বেশ সিদ্ধহস্ত এই আজিমুল ইসলাম।

আর এই ব্যক্তির প্রতিষ্ঠান আলিফ গ্রুপ বিনিয়োগ আকৃষ্ট করতে দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে ‘রোড শো’ আয়োজনে অর্থায়ন করেছে। যার উদ্বোধন করতে যাচ্ছেন প্রধানমন্ত্রী। কি মারাত্মক সব যোগসূত্র, তাইনা? একজন অর্থনৈতিক অপরাধী যাকে দেশের পুঁজি বাজার নিয়ন্ত্রক সংস্থা নিজে দোষী হিসেবে সাব্যস্ত করে জরিমানা করেছে, আবার তার প্রতিষ্ঠানের অর্থে রোড-শো আয়োজন করছে ওই একই পুঁজি বাজার নিয়ন্ত্রক সংস্থা যা উদ্বোধন করতে যাচ্ছেন দেশের সরকার প্রধান!

অবশ্য সরকার প্রধানের এই অপরাধী প্রীতি নতুন কিন্তু নয়, শীর্ষ সন্ত্রাসী হারিসের সাথে সখ্যতা, দূর্নীতি প্রকাশ হওয়ার পরেও দূর্নীতিবাজ এমপি গোলাপকে সাথে নিয়ে ঘুরে বেড়ানো, ১৩ মিলিয়ন ডলার জালিয়াতির সঙ্গে যুক্ত ব্যাংক হিসাব থেকে বিএসইসি চেয়ারম্যান শিবলী রুবাইয়াত-উল-ইসলাম টাকা গ্রহণের পরেও এসব বিষয়ে তার নির্লিপ্ততা। শত মানুষের ক্রস ফায়ারে যুক্ত ব্যক্তিকে পুরস্কৃত করা, আর দেশের প্রায় সকল ব্যাংক খালি করে দেয়া এসআলম গং’র প্রতি তার সুরক্ষা — এসবই ইঙ্গিত করে তিনি আসলে সরকার প্রধান কম, বরং মাফিয়া গড মাদারই বেশি।