আওয়ামী লীগের জানুয়ারী ২০২৪ নির্বাচনঃ প্রহসনের নির্বাচন নাকি নির্বাচনী প্রহসন? পাঠকেরা কী ভাবছেন?

গেল জানুয়ারী (২০২৪) নির্বাচন অনেকটাই মুছে গেছে জনগণের মানসপট থেকে। এমনটা-ই হওয়ার কথা, এ-হচ্ছে প্রতিক্রিয়া সাধারণের। নির্বাচনকে গ্রহণযোগ্য করবার জন্যে যথেষ্ঠ নির্বাচন-পূর্ব ও নির্বাচন-পরবর্তী সংঘাত, সহিংসতা, ও তান্ডব হয়েছে। তবে এগুলোর বেশিরভাগ-ই আওয়ামী বনাম আওয়ামী মারামারি। নির্বাচন পাচ্য করবার জন্যে আওয়ামী লীগের নিজস্ব নেতা-কর্মীরা স্বতন্ত্র হিসেবে দাঁডিয়ে গেছেন অনেক আসনে। কেউ কেউ জিতেছেনও। সেইসব বিজয়কে স্বাধীন, অবাধ ও সুষ্ঠু নির্বাচনের যথার্থ উদাহরণ হিসেবে তুলে ধরা হয়েছে। কেউ কেউ হয়তো এতে আশ্বস্ত হয়েছেন। আর বাকি যারা বিবেচনা-বুদ্ধির দর্পণে রাজনৈতিক পালাবদল দেখেন, তারা আশ্বস্ত হননি। হওয়ার কথাও না।

জানুয়ারী ২০২৪ নির্বাচন নিয়ে আন্তর্জাতিক মহলের প্রতিক্রিয়া ছিল শীতল। ভারত, জাপান, রাশিয়া, চীন, পাকিস্তান – স্বাগত জানিয়েছে নতুন সরকারকে। কিন্তু বরফ-শীতল প্রতিক্রিয়া ব্যক্ত করেছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়ন, ও জাতিসংঘ। ইসরায়েল-গাজা ইস্যুতেও অবস্থানগত ফারাক অনেক।

পাঠকেরা কীভাবে দেখছেন পরিস্থিতিগুলোকে?

বরাবরের মতোই, আমাদের ই-মেইলে  (thedailynobojug@gmail.com সহ অন্যান্য ই-মেইলে) আপনার মন্তব্য পাঠানোর অনুরোরধ থাকলো। মন্তব্যের সাথে আপনার নাম, ঠিকানা, বয়েস এবং সংক্ষিপ্ত বর্ণনা দিতে ভুলবেননা। মন্তব্য পাঠানোর শেষ তারিখ ২৪ই মে, ২০২৪। আমাদের পক্ষে সমস্ত মন্তব্য ছাঁপানো সম্ভব হবে না এবং একারণে যাদের মন্তব্য আমরা ছাঁপাতে পারবোনা, তাদের হতাশ না হবার অনুরোধ করছি। মন্তব্যের শব্দ সংখ্যা সর্বোচ্চ ২৫০।

সম্পাদকীয় বিভাগ, দৈনিক নব্যযুগ