চুরি করা ক্রিপ্টোকারেন্সি দিয়ে ক্ষেপণাস্ত্রভান্ডার গড়েছে উত্তর কোরিয়া: জাতিসংঘ

দেশের ক্ষেপণাস্ত্র কর্মসূচিতে তহবিল জোগাতে সাইবার হামলা চালিয়ে লাখো ডলার মূল্যের ক্রিপ্টোকারেন্সি (ভার্চ্যুয়াল মুদ্রা) চুরি করেছে উত্তর কোরিয়া। এক প্রতিবেদনে জাতিসংঘের তদন্তকারীরা এ তথ্য জানিয়েছেন। গত শুক্রবার জাতিসংঘের নিষেধাজ্ঞা কমিটিতে প্রতিবেদনটি জমা দিয়েছেন তাঁরা। খবর বিবিসির।

জাতিসংঘের প্রতিবেদনে বলা হয়, ২০২০ থেকে ২০২১ সালের মাঝামাঝি পর্যন্ত সাইবার হামলাকারীরা পাঁচ কোটি ডলারের বেশি ডিজিটাল সম্পদ হাতিয়ে নিয়েছেন। এ ধরনের হামলা পিয়ংইয়ংয়ের পারমাণবিক ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ রাজস্বের উৎস। উত্তর আমেরিকা, ইউরোপ ও এশিয়া মহাদেশে লেনদেন হয়, এমন অন্তত তিন ধরনের ক্রিপ্টোকারেন্সিকে লক্ষ্যবস্তু করেছেন উত্তর কোরিয়ার সাইবার হামলাকারীরা।

জাতিসংঘের প্রতিবেদনটিতে গত মাসে মার্কিন নিরাপত্তা প্রতিষ্ঠান চেইনএলাইসিসের করা এক গবেষণা প্রতিবেদনের তথ্যও উল্লেখ করা হয়েছে। ওই গবেষণা প্রতিবেদনে বলা হয়েছিল, গত বছর সাইবার হামলা চালিয়ে ৪০ কোটি ডলার মূল্যের ডিজিটাল সম্পদ হাতিয়ে নিয়েছে উত্তর কোরিয়া।

জাতিসংঘের প্রতিবেদনে বলা হয়, ২০১৯ সালে সাইবার হামলা চালিয়ে উত্তর কোরিয়া তাদের গণবিধ্বংসী অস্ত্র কর্মসূচির জন্য ২০০ কোটি ডলার সংগ্রহ করেছে। কঠোর নিষেধাজ্ঞার পরও পারমাণবিক ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র অবকাঠামোর উন্নয়ন ঘটিয়ে যাচ্ছে দেশটি। পারমাণবিক ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে উত্তর কোরিয়াকে নিষিদ্ধ করা হয়েছে।
শুক্রবার যুক্তরাষ্ট্র দাবি করেছে, শুধু গত মাসেই নয়টি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। নিষেধাজ্ঞাবিষয়ক পর্যবেক্ষকেরা মনে করেন, উত্তর কোরিয়া দ্রুত ক্ষেপণাস্ত্র মোতায়েনের সক্ষমতা বাড়াতে চায়, সমুদ্রসহ বিস্তৃত পরিসরকে পর্যবেক্ষণের আওতায় রাখতে চায় এবং ক্ষেপণাস্ত্র সক্ষমতার উন্নয়ন ঘটাতে চায়।

জাতিসংঘের প্রতিবেদনে আরও বলা হয়, উত্তর কোরিয়ায় মানবিক পরিস্থিতি ক্রমাগত খারাপ হচ্ছে। করোনা মহামারির সময়ে সীমান্ত বন্ধ রাখার সিদ্ধান্তের কারণে এমনটা হয়ে থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে। তবে আন্তর্জাতিক নিষেধাজ্ঞার কারণে দেশটি কতটা ভুক্তভোগী হচ্ছে, তা নিরূপণ করা কঠিন বলে উল্লেখ করেছে জাতিসংঘ। উত্তর কোরিয়ার তথ্য ঠিকমতো না পাওয়াকে এর কারণ হিসেবে দেখানো হয়েছে।

শুক্রবার উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা বাড়িয়ে দেওয়ার ঘটনায় নিন্দা জানিয়ে নিরাপত্তা পরিষদের দেওয়া বিবৃতিতে স্বাক্ষর করতে অস্বীকৃতি জানায় চীন ও রাশিয়া। রোববার যুক্তরাষ্ট্র ঘোষণা করেছে, তাদের উত্তর কোরিয়া-বিষয়ক বিশেষ প্রতিনিধি এ সপ্তাহের শেষে জাপান ও দক্ষিণ কোরিয়ার কর্মকর্তাদের সঙ্গে দেখা করবেন।