ক্রিকেটারদের বেতন কাটতে হবে না, বিশ্বাস বিসিবির

করোনা প্রাদুর্ভাবের কারণে বঙ্গবন্ধু ঢাকা প্রিমিয়ার লিগ বন্ধ থাকায় কেন্দ্রিয় চুক্তি ও প্রথম শ্রেণির চুক্তির বাইরে থাকা ক্রিকেটারদের অর্থ সহায়তার ঘোষণা দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এরপর নারী দলের ক্রিকেটারদের ক্যাম্প বন্ধ থাকলেও তাদের অর্থ সহায়তা দিচ্ছে বিসিবি।

তবে সামনে থাকা দুটি গুরুত্বপূর্ণ সিরিজ অনিশ্চিত হয়ে পড়ায় ক্ষতি পোষাতে বিসিবির কেন্দ্রিয় চুক্তিতে থাকা ক্রিকেটার এবং কোচিং স্টাফদের বেতন কাটতে হতে পারে। তবে বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী জানান, তারা আত্মবিশ্বাসী ক্রিকেটারদের বেতন কাটতে হবে না।

আগামী জুনে বাংলাদেশ সফরে আসার কথা ছিল অস্ট্রেলিয়ার। আগস্টে নিউজিল্যান্ডেরও আসার কথা ছিল টেস্ট চ্যাম্পিয়নশিপের দুই টেস্ট খেলতে। কিন্তু করোনার কারণে ওই দুই সিরিজই অনিশ্চিত হয়ে পড়েছে। তবে এখনই ওই সিরিজ স্থগিত হতে পারে ভেবে ক্রিকেটারদের বেতন কাটার কথা ভাবছে না বিসিবি।

নিজামউদ্দিন চৌধুরী বলেন, ‘আমরা এই মুহূর্তে বেতন কাটার কথা ভাবছি না। আমরা আত্মবিশ্বাসী যে, এখনই আমাদের ওমন সিদ্ধান্ত নিতে হবে না, কারণ আমাদের যে অর্থ আছে আরও কিছু সময় আমরা টিকে থাকতে পারবো। আশা করছি ওই সময়ের মধ্যে সবকিছু ঠিক হয়ে যাবে। এই দুর্দিনে কিভাবে ক্রিকেটার এবং অন্য স্টাফদের পাশে দাঁড়ানো যায় সেটা নিয়েই আমরা কাজ করছি।’

বিসিবির এই কর্মকর্তা বলেন, ‘যে পরিস্থিতি তা নিয়ন্ত্রণ করার ক্ষমতা আমাদের নেই। তবে আমরা অন্য বোর্ডের চেয়ে ভালো অবস্থানে আছি। অন্য বোর্ডের অনেক অর্থ ক্ষতি হচ্ছে। সবকিছু নিয়ন্ত্রণে আসা পর্যন্ত আমাদের অপেক্ষা করতে হবে। আবার এই করোনার কারণে পরবর্তীতে সূচি নিয়েও ঝামেলা হবে, যেটা আমরা সমাধান করতে পারবো না। আমাদের এখন শুধু আইসিসিসহ অন্যান্য ক্রিকেট বোর্ডের সঙ্গে যোগাযোগ রেখে এগোতে হবে।’

তবে আর্থিক ব্যাপার নিয়ে বিসিবির কিছু চিন্তা আছে। বাংলাদেশ জাতীয় দলের জন্য নতুন স্পন্সর প্রতিষ্ঠান খুঁজছে বোর্ড। ইউনিলিভারের সঙ্গে জানুয়ারিতে বিসিবির চুক্তি শেষ হয়েছে। এরপর আর তারা চুক্তি নবায়ন করেনি। শুধু জিম্বাবুয়ে সিরিজের জন্য তাই বেক্সিমকোর তত্বাবধায়নে চলা ডিটিএইচ প্রতিষ্ঠান ‘আকাশ’ বিজ্ঞাপন স্বত্ত্ব নেয়। নতুন স্পন্সর খোঁজার কাজ তাই এখনও চলছে বিসিবির। ওদিকে চলতি এপ্রিলে শেষ হচ্ছে বেসরকারি টেলিভিশন গাজী টিভির সঙ্গে বিসিসির সম্প্রচার স্বত্ত্বও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *